আল-কালিমাতুত তয়্যিবাহ বা কালিমা তয়্যিবাহ!

আল্লামা আব্দুল হালীম বুখারী হাফিযাহুল্লাহ

শাইখুল হাদীস ও আমিনে ‘আম-আল জামি‘আহ আল ইসলামিয়া পটিয়া

বর্তমানে কিছু পথভ্রষ্ট লোক উম্মতের মাঝে বিভ্রান্তি ছড়িয়ে চলেছে যে, ইসলামে কালিমা তয়্যিবাহ নামক কোন কালিমা নাই, যে কালিমাটির আমল আমাদের মাঝে চলে আসছে ইসলামি শরিয়তে তার কোন সুনির্দিষ্টি প্রমান নাই।
যখন নাকি এ কালিমাটি সুনির্দিষ্টভাবে সুন্নাহ দ্বারা প্রমানিত। নিম্নে তার বর্ণনাগুলো দেখা যাক চলুন-

১.

عن انس بن مالك قال: قال رسول الله صلى الله عليه وسلم: دَخَلْتُ الجَنَّةَ فَرَأيْتُ فِي عارِضَتِي الجَنَّةِ مَكْتُوباً ثلاثة أسطر بالذهب:

السطر الأول لا إله إِلَّا الله محمَّدٌ رَسوُلُ الله

والسَّطرُ الثَّانِي ما قدمنا وَجَدْنا وَمَا أكَلْنا رَبِحْنا وَمَا خَلَّفْنا خَسِرْنا

والسَّطْرُ الثَّالِثُ أُمَّةٌ مُذْنِبَةٌ وَرَبٌّ غَفُورٌ

 

অনুবাদ: হযরত আনাস বিন মালিক রদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন যে, রসূলুল্লাহ আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন:

“যখন আকাশে আমার মি‘রাজ হয় তখন আমি বেহেশতে প্রবেশ করে দেখি যে, তার দু’পার্শ্বে স্বর্নাক্ষরে লিখিত লাইন লিপিবদ্ধ রয়েছে:”

প্রথম লাইনে আছে: লা- ইলা-হা ইল্লাল্ল-হ মু‘হাম্মাদুর রসূলুল্ল-হ,

দ্বিতীয় লাইনে আছে: আমরা যা পরকালের জন্য প্রেরণ করেছি তা পেয়েছি; যা তখন করেছি তাতে লাভবান হয়েছি আর যা ছেড়ে দিয়েছি তার জন্য ক্ষতিগ্রস্ত হয়েছি,

তৃতীয় লাইনে আছে: উম্মত পাপী কিন্তু প্রতিপালক পরম ক্ষমাশীল।

আল জামিউস্ সগীর ১ম খন্ড-৮১৭ পৃ: (মকতবাহ নাজারে মোস্তফা) হাদীস নং ৪১৮৬, ইমাম সুয়ূতী লেখেন, হাদীসটি সহীহ)

২.

عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ: «كَانَتْ رَايَةُ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ سَوْدَاءَ وَلِوَاؤُهُ أَبْيَضُ، مَكْتُوبٌ عَلَيْهِ: لَا إِلَهَ إِلَّا اللَّهُ مُحَمَّدٌ رَسُولُ اللَّهِ

অনুবাদ: হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্ল-হু আনহু বলেন: রসূল সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম এর বড় পতাকাটি কালো ছিল আর ছোট পতাকাটি সাদা ছিল এবং তাতে লেখা ছিল: “লা ইলাহা ইল্লাহু মুহাম্মাদুর রসূলুল্ল-হ।”

(তাবরানী ১/১২৫ হাদীস নং ২২১, শামায়েলে ইমাম বাগাবী হাদীস নং ৮৯৪, আল-মু‘জামুল আওসাত- ১ম খন্ড, ৭৭ পৃষ্ঠা (মাকতাবা দারুল হারামাইন)

৩.

عن يوسف بن صهيب، عن عبد اللَّه بن بريدة، عن أبيه، قال: انطلق أبو ذر ونعيم ابن عم أبي ذر، وأنا معهم يطلب رسول اللَّه صلّى اللَّه عليه وآله وسلّم وهو مستتر بالجبل، فقال له أبو ذر: يا محمد، أتيناك لنسمع ما تقول، قال: أقول لا إله إلا اللَّه محمد رسول اللَّه، فآمن به أبو ذر وصاحبه.

অনুবাদ- আল্লামা হাকিম বর্ণনা করেন ইউনুস থেকে তিনি ইউছুফ বিন ছুহাইব থেকে তিনি আব্দুল্লাহ বিন যুবাইদাহ থেকে তিনি তাঁর পিতা থেকে তার পিতা বলেন: আবূ যার এবং নুআইম (আবূ যারের চাচাত ভাই) রসূলুল্ল-হ সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লামকে অনুসন্ধান করছিলেন তখন আমিও তাঁদের সঙ্গে ছিলাম। ঐ সময় রসূলুল্ল-হু সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম পর্বতে আত্মগোপ অবস্থায় ছিলেন। তখন আবূ যার বললেন: হে মুহাম্মাদ! আমরা আপনার কাছে আপনি কি বলেন শোনার জন্যে এসেছি।

রসূলুল্ল-হ সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম বললেন: যে, আমি বলি “লা- ইলা-হা ইল্লাল্ল-হ মুহাম্মাদুর রসূলুল্ল-হ।” অত:পর আবূ যার এবং তাঁর সঙ্গী ঈমান গ্রহন করলেন।

[আল ইসাবাহ ফী তাময়ীজিস-সাহাবাহা (ইবনে হাজর) ৬নং খন্ড, ৩৬৫ পৃষ্ঠা, হাদীস নং ৮৮০৯,  (মাকতাবা দারুল-কুতুব আল-ইনসিযাহ)]

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
সব বিভাগ